বৃহস্পতিবার , জানুয়ারি ২১ ২০২১
Home / গ্রাম-বাংলা / শিক্ষকদের দীর্ঘ নয় বছর প্রতীক্ষার অবসান হলো

শিক্ষকদের দীর্ঘ নয় বছর প্রতীক্ষার অবসান হলো

প্রতিদিনের তথ্য.কম ডেস্ক:নতুন দুই হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির আওতায় আনার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর ফলে শিক্ষকদের দীর্ঘ নয় বছর প্রতীক্ষার অবসান হলো।

বুধবার দুপুরে গণভবনে এসব প্রতিষ্ঠান এমপিওভুক্তির আওতায় আনার ঘোষণা দেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী আজ ঘোষণা দিলেও এমপিওভুক্তির সিদ্ধান্ত কার্যকর হবে গত জুলাই থেকে।

সব যোগ্য প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী এমপিওভুক্ত করা প্রতিষ্ঠানগুলোকে যোগ্যতা ধরে রাখার পরামর্শ দেন। এছাড়া এমপিওভুক্ত হয়ে গেলেও শিক্ষার মানের প্রতি যেন অবহেলা না করা হয় সে ব্যাপারে পরামর্শ দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, এমপিওভুক্ত প্রতিষ্ঠানগুলোকে নীতিমালার শর্ত পূরণ করতে হবে। শর্তপূরণে ব্যর্থ হলে এমপিও বাতিল করা হবে।

এমপিওভুক্তির দাবিতে ২০১০ সালের পর থেকেই থেমে থেমে আন্দোলন করে আসছিল এমপিওভুক্ত নয়, এমন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। এমপিওভুক্তির দাবিতে গত কয়েকদিন থেকেও আন্দোলন করছিল শিক্ষকরা।

এর মধ্যে গতকাল মঙ্গলবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে এক মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি জানান, সর্বশেষ ২০১০ সালে ১৬২৪টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছিল এবার সেই সংখ্যা দ্বিগুণ হবে।

সর্বশেষ ২০১০ সালে ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছিল। শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, এবার ২৭৬৮টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য চূড়ান্ত করা হয়। এর মধ্যে ১ হাজার ৬৫০–এর মতো বিদ্যালয় ও কলেজ ছিল। তবে শেষ পর্যন্ত ২৭৩০ শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির ঘোষণা এলো।

সূত্র: ঢাকা টাইমস

About Pratidiner Tottho

Check Also

গাবুরায় ছাত্রলীগের ৭৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

সাতক্ষীরা প্রতিনিধি : নানা কর্মসূচির মধ্য দিয়ে গাবুরায় বাংলাদেশ ছাত্রলীগের ৭৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
সর্বশেষ
সাতক্ষীরায় চেতনা নাশক স্প্রে ব্যবহার কারি চোর গ্রেফতার ৯ ইজিবাইক উদ্ধার ৩ গৌরীপুর পৌরসভা নির্বাচনে প্রতিক বরাদ্দ বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে ময়মনসিংহে দুস্থদের মাঝে খাদ্য বিতরণে র‌্যাব-১৪ ময়মনসিংহে আবাসিক গ্যাস সংযোগের দাবীতে গ্রাহকগণের মানববন্ধন ধোবাউড়ায় পুলিশের অভিযানে মাদক ব্যবসায়ী সহ গ্রেফতার-৪ গৌরীপুরে ভাতিজাকে বাঁচাতে এসে চাচা খুন গাবুরায় ছাত্রলীগের ৭৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত র‌্যাব-১৪, ময়মনসিংহ কর্তৃক দায়িত্বপূর্ণ এলাকায় "বৃক্ষ রোপন কর্মসূচি ময়মনসিংহে বমি করে টাকা পয়সা ও মোবাইল ছিনতাই কালে-আটক ৫ বাংলাদেশ ছাত্রলীগের ৭৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠিত