শনিবার , জানুয়ারি ২৩ ২০২১
Home / জাতীয় / গৌরীপুরে এসিল্যান্ড না থাকায় অফিসের কার্যক্রম স্থবির হয়ে পড়েছে

গৌরীপুরে এসিল্যান্ড না থাকায় অফিসের কার্যক্রম স্থবির হয়ে পড়েছে

মোঃ আব্দুল লতিফ বিশেষ প্রতিনিধি।

ময়মনসিংহের গৌরীপুরে উপজেলার গুরুত্বপূর্ন পদ সহকারী কমিশনার (ভূমি) প্রায় ৩ মাস ধরে না থাকায় জনদুর্ভোগ চরমে। এ উপজেলায় প্রায় ৩ লক্ষ মানুষের বসবাস। উপজেলার ১০টি ইউনিয়ন ও ১ পৌরসভার সাধারণ জমির মালিকরা দুর্ভোগের শিকার হচ্ছে। তারা জমির খাজনা, নামজারি, নামপত্তন, বন্দোবস্ত, ইজারা, খাসজমি ডিসিআর পেতে হয়রানির শিকার হচ্ছেন।

উপজেলার ভূমি অফিস সূত্রে জানা যায়,এ বছরের ১৪ আগষ্ট তৎকালীন এসি ল্যান্ড এস এম রিযাদ হাসান গৌরব বদলী হয়ে চলে যান। বদলী জনিত কারণে গুরুত্বপূর্ন এ পদটি শূন্য থাকায় জমির নামজারী (খাজনা-খারিজ) এবং জমিজমা সংক্রান্ত কাজে আসা মানুষের ভোগান্তিতে পড়তে হচ্ছে। ব্যাহত হচ্ছে স্বাভাবিক কার্যক্রম। উপজেলা নির্বাহী কর্মকর্তা এই পদে অতিরিক্ত দায়িত্ব পালন করছেন। কিন্ত তিনিও সদ্য যোগদান করায় তার দাপ্তরিক কাজ এবং উপজেলা প্রশাসনের বিভিন্ন রাষ্টীয় কর্মসূচিতে অংশগ্রহণ করার ফলে জমির নামজারি (খারিজ) ও জমিজমা সংক্রান্ত কাজে করতে পারছেন না। ফলে সাধারন মানুষের দিনের পর দিন ঘুরতে হচ্ছে।

উপজেলার মিরিপুকর গ্রামের বাসিন্দা মনিরুল ইসলাম অভিযোগ করেন,প্রায় ৩ মাস ঘুরেও তার জমির নামজারি করাতে পারছেনা। প্রায় প্রতিদিন শত শত মানুষ নামজারী করতে এসে ফিরে যাচ্ছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা সেজুঁতি ধর বলেন, আগামী ডিসেম্বর মাসের ২/৩ তারিখের মধ্যে নতুন সহকারী কমিশনার(ভূমি)র যোগদান করার সম্ভবনা রয়েছে। আশা করি জনদুভোর্গ কমবে।

উপজেলা ভূমি অফিসের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মচারী জানিয়েছেন, ‘জমির দাখিলা কাটা, খাজনা আদায়, খাস জমির ডিসিআর ও মিউটেশন করতে হয় মাসে প্রায় তিন শতাধিক। মাস তিনেক যাবৎ এসিল্যান্ড না থাকায় আমরা পড়েছি নানা দুর্ভোগে। সময়মতো দূরদূরান্ত থেকে আসা জমির মালিকদের দাখিলাও কেটে সমাধান দিতে পারছি না। অফিসের দপ্তরির কাজও বিঘ্নিত হচ্ছে। উপজেলার ইউনিয়ন ও পৌরসভার জমির মালিকরা অফিসে এসে কোনো সমাধান না পেয়ে তারা বাড়ি ফিরে যাচ্ছেন।

সেবা নিতে আসা পৌরসদরের বাসিন্দা মোস্তফা বলেন, উপজেলা ভূমি অফিসে এসিল্যান্ড না থাকায় অফিসের কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। এ ব্যাপারে দ্রুত একজন এসিল্যান্ড (ভূমি) নিয়োগ দানের জন্য যথাযথ কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগীরা।

About Pratidiner Tottho

Check Also

ময়মনসিংহে আবাসিক গ্যাস সংযোগের দাবীতে গ্রাহকগণের মানববন্ধন

নেপাল ধর: ময়মনসিংহে আবাসিক গ্যাস সংযোগের দাবীতে ফিরোজ জাহাঙ্গীর চত্বরে গ্যাস প্রত্যাশী গ্রাহকগণের মানববন্ধন অনুষ্ঠিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
সর্বশেষ
সাতক্ষীরায় চেতনা নাশক স্প্রে ব্যবহার কারি চোর গ্রেফতার ৯ ইজিবাইক উদ্ধার ৩ গৌরীপুর পৌরসভা নির্বাচনে প্রতিক বরাদ্দ বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে ময়মনসিংহে দুস্থদের মাঝে খাদ্য বিতরণে র‌্যাব-১৪ ময়মনসিংহে আবাসিক গ্যাস সংযোগের দাবীতে গ্রাহকগণের মানববন্ধন ধোবাউড়ায় পুলিশের অভিযানে মাদক ব্যবসায়ী সহ গ্রেফতার-৪ গৌরীপুরে ভাতিজাকে বাঁচাতে এসে চাচা খুন গাবুরায় ছাত্রলীগের ৭৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত র‌্যাব-১৪, ময়মনসিংহ কর্তৃক দায়িত্বপূর্ণ এলাকায় "বৃক্ষ রোপন কর্মসূচি ময়মনসিংহে বমি করে টাকা পয়সা ও মোবাইল ছিনতাই কালে-আটক ৫ বাংলাদেশ ছাত্রলীগের ৭৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠিত