মঙ্গলবার , জানুয়ারি ১৯ ২০২১
Home / গ্রাম-বাংলা / জারিয়া ইউনিয়ন উপস্বাস্থ্যকেন্দ্রে জীবনের ঝুঁকি নিয়ে চলছে চিকিৎসাসেবা

জারিয়া ইউনিয়ন উপস্বাস্থ্যকেন্দ্রে জীবনের ঝুঁকি নিয়ে চলছে চিকিৎসাসেবা

মোঃআবুল বাশার: নেত্রকোনার পূর্বধলা উপজেলার জারিয়া ইউনিয়ন উপস্বাস্থ্যকেন্দ্রে জীবনের ঝুঁকি নিয়ে চলছে চিকিৎসাসেবা। কেন্দ্রে নেই কোন সাইবোর্ড, টিনসেড ঘরে নেই কোনো বিদ্যুৎ সংযোগ। দরজা-জানালার অবস্থাও জরাজীর্ণ। যে কোনো সময় দূর্ঘটনা ঘটতে পারে। ঝুঁকি জেনেও কাজ করছেন কর্মকর্তা ও কর্মচারীরা। জারিয়া ইউনিয়ন উপস্বাস্থ্যকেন্দ্রে কর্মরত উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার মোঃ মাহাবুল ইসলাম জানান, আমাদের অফিসে জনবলের সংকট রয়েছে। অফিস সহকারি এবং আমি ব্যতিত আর কোন কর্মকর্তা-কর্মচারী নেই। অনেক কষ্টসাধ্যে প্রতিদিন গড়ে ৮০-৯০ জন রোগীদের চিকিৎসাসেবা কার্যক্রম চালাতে হচ্ছে। এই ইউনিয়নে নদীপথে নৌকাযোগে দুরবর্তী প্রায় ১১টি গ্রাম থেকে চিকিৎসাসেবা নিতে আসেন সাধারণ শ্রেণি পেশার মানুষ। তিনি আরো বলেন, এই উপস্বাস্থ্য কেন্দ্রটি প্রায় ২৫ বছর আগে নির্মার্ণ করা হয়েছিল। নির্মাণের পর থেকে এখন পর্যন্ত টেনসেড ঘর ছাড়া নতুন ভবন নির্মাণ হয়নি। অল্প বৃষ্টি হলেই টিন চুয়ে মেঝেতে পানি আসে। দরজা-জানালাগুলোও নড়বড়ে। টিনে মরিচিকার আক্রমণে লৌহচূর্ণ হয়ে খসে পরছে নিয়মিত। জীবনের ঝুঁকি নিয়ে এসব টিনসেড ঘরে বসেই স্থানীয় বাসিন্দাদের চিকিৎসা দিচ্ছি। এলাকার স্থানীয় আঃ রহিম জানান, এদিকে জরাজীর্ণ এ ঘরে বিদ্যুৎ না থাকায় বর্ষাকালে মেঘে আকাশ অন্ধকারাচ্ছন্ন হওয়ার আগেই ঘরের ভেতরে অন্ধকার নেমে আসে। আর গরমের দিনে চিকিৎসক ও রোগীরা গরমে অতিষ্ঠ হয়ে পড়েন। ভাঙা দরজা-জানালা দিয়ে চোররা এখান থেকে নানা সময় ওষুধসহ বিভিন্ন মূল্যবান মালামাল চুরি করে নিয়ে যাচ্ছে। এসব বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর। অভিযোগ করলেও কোনো পরিবর্তন আসেনি।
জারিয়া ইউপি চেয়ারম্যান মাজেদা খাতুন সাংবাদিকদের জানান, স্বাস্থ্য অধিদপ্তরের নিয়ন্ত্রণাধীন জারিয়া উপস্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসাসেবা কার্যক্রম চালাতে খুবই কষ্ট হচ্ছে। আমার ইউনিয়নের সাধারণ মানুষজন স্বাস্থ্যসেবা পেতে চরম দূর্ভোগে পরতে হচ্ছে। নতুন একটি ভবন নির্মাণ হলে এলাকাবাসীর স্বাস্থ্যসেবার মান উন্নয়ন হবে এবং সবাই উন্নত চিকিৎসা সেবা পাবে। আমি ইউনিয়নবাসীর পক্ষে স্থানীয় সাংসদ ওয়ারেসাত হোসেন বেলাল (বীরপ্রতীক) এর মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট একটি নতুন ভবন নির্মাণের জোর দাবী জানাচ্ছি।
পূর্বধলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা আবু সাঈদ মাহাবুবুর রহমান বলেন, জারিয়া উপস্বাস্থ্যকেন্দ্রের বিষয়ে স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক (ডিজি) ও ময়মনসিংহ বিভাগীয় পরিচালক, নেত্রকোনা সিভিল সার্জন, স্থানীয় সাংসদকে অবগত করেছি। সরেজমিন পরিদর্শন করে প্রয়োজন হলে ভবনটি পরিত্যক্ত ঘোষণা করে অন্যত্র সরানোর প্রস্তাব পাঠানো হয়েছে। শ্রীঘই একটি নতুন ভবন স্থাপন হলেই চিকিৎসাসেবা কার্যক্রমের উন্নতি হবে।

About Pratidiner Tottho

Check Also

ময়মনসিংহে আবাসিক গ্যাস সংযোগের দাবীতে গ্রাহকগণের মানববন্ধন

নেপাল ধর: ময়মনসিংহে আবাসিক গ্যাস সংযোগের দাবীতে ফিরোজ জাহাঙ্গীর চত্বরে গ্যাস প্রত্যাশী গ্রাহকগণের মানববন্ধন অনুষ্ঠিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
সর্বশেষ
সাতক্ষীরায় চেতনা নাশক স্প্রে ব্যবহার কারি চোর গ্রেফতার ৯ ইজিবাইক উদ্ধার ৩ গৌরীপুর পৌরসভা নির্বাচনে প্রতিক বরাদ্দ বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে ময়মনসিংহে দুস্থদের মাঝে খাদ্য বিতরণে র‌্যাব-১৪ ময়মনসিংহে আবাসিক গ্যাস সংযোগের দাবীতে গ্রাহকগণের মানববন্ধন ধোবাউড়ায় পুলিশের অভিযানে মাদক ব্যবসায়ী সহ গ্রেফতার-৪ গৌরীপুরে ভাতিজাকে বাঁচাতে এসে চাচা খুন গাবুরায় ছাত্রলীগের ৭৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত র‌্যাব-১৪, ময়মনসিংহ কর্তৃক দায়িত্বপূর্ণ এলাকায় "বৃক্ষ রোপন কর্মসূচি ময়মনসিংহে বমি করে টাকা পয়সা ও মোবাইল ছিনতাই কালে-আটক ৫ বাংলাদেশ ছাত্রলীগের ৭৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠিত