বৃহস্পতিবার , আগস্ট ৫ ২০২১
Home / গ্রাম-বাংলা / জারিয়া ইউনিয়ন উপস্বাস্থ্যকেন্দ্রে জীবনের ঝুঁকি নিয়ে চলছে চিকিৎসাসেবা

জারিয়া ইউনিয়ন উপস্বাস্থ্যকেন্দ্রে জীবনের ঝুঁকি নিয়ে চলছে চিকিৎসাসেবা

মোঃআবুল বাশার: নেত্রকোনার পূর্বধলা উপজেলার জারিয়া ইউনিয়ন উপস্বাস্থ্যকেন্দ্রে জীবনের ঝুঁকি নিয়ে চলছে চিকিৎসাসেবা। কেন্দ্রে নেই কোন সাইবোর্ড, টিনসেড ঘরে নেই কোনো বিদ্যুৎ সংযোগ। দরজা-জানালার অবস্থাও জরাজীর্ণ। যে কোনো সময় দূর্ঘটনা ঘটতে পারে। ঝুঁকি জেনেও কাজ করছেন কর্মকর্তা ও কর্মচারীরা। জারিয়া ইউনিয়ন উপস্বাস্থ্যকেন্দ্রে কর্মরত উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার মোঃ মাহাবুল ইসলাম জানান, আমাদের অফিসে জনবলের সংকট রয়েছে। অফিস সহকারি এবং আমি ব্যতিত আর কোন কর্মকর্তা-কর্মচারী নেই। অনেক কষ্টসাধ্যে প্রতিদিন গড়ে ৮০-৯০ জন রোগীদের চিকিৎসাসেবা কার্যক্রম চালাতে হচ্ছে। এই ইউনিয়নে নদীপথে নৌকাযোগে দুরবর্তী প্রায় ১১টি গ্রাম থেকে চিকিৎসাসেবা নিতে আসেন সাধারণ শ্রেণি পেশার মানুষ। তিনি আরো বলেন, এই উপস্বাস্থ্য কেন্দ্রটি প্রায় ২৫ বছর আগে নির্মার্ণ করা হয়েছিল। নির্মাণের পর থেকে এখন পর্যন্ত টেনসেড ঘর ছাড়া নতুন ভবন নির্মাণ হয়নি। অল্প বৃষ্টি হলেই টিন চুয়ে মেঝেতে পানি আসে। দরজা-জানালাগুলোও নড়বড়ে। টিনে মরিচিকার আক্রমণে লৌহচূর্ণ হয়ে খসে পরছে নিয়মিত। জীবনের ঝুঁকি নিয়ে এসব টিনসেড ঘরে বসেই স্থানীয় বাসিন্দাদের চিকিৎসা দিচ্ছি। এলাকার স্থানীয় আঃ রহিম জানান, এদিকে জরাজীর্ণ এ ঘরে বিদ্যুৎ না থাকায় বর্ষাকালে মেঘে আকাশ অন্ধকারাচ্ছন্ন হওয়ার আগেই ঘরের ভেতরে অন্ধকার নেমে আসে। আর গরমের দিনে চিকিৎসক ও রোগীরা গরমে অতিষ্ঠ হয়ে পড়েন। ভাঙা দরজা-জানালা দিয়ে চোররা এখান থেকে নানা সময় ওষুধসহ বিভিন্ন মূল্যবান মালামাল চুরি করে নিয়ে যাচ্ছে। এসব বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর। অভিযোগ করলেও কোনো পরিবর্তন আসেনি।
জারিয়া ইউপি চেয়ারম্যান মাজেদা খাতুন সাংবাদিকদের জানান, স্বাস্থ্য অধিদপ্তরের নিয়ন্ত্রণাধীন জারিয়া উপস্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসাসেবা কার্যক্রম চালাতে খুবই কষ্ট হচ্ছে। আমার ইউনিয়নের সাধারণ মানুষজন স্বাস্থ্যসেবা পেতে চরম দূর্ভোগে পরতে হচ্ছে। নতুন একটি ভবন নির্মাণ হলে এলাকাবাসীর স্বাস্থ্যসেবার মান উন্নয়ন হবে এবং সবাই উন্নত চিকিৎসা সেবা পাবে। আমি ইউনিয়নবাসীর পক্ষে স্থানীয় সাংসদ ওয়ারেসাত হোসেন বেলাল (বীরপ্রতীক) এর মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট একটি নতুন ভবন নির্মাণের জোর দাবী জানাচ্ছি।
পূর্বধলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা আবু সাঈদ মাহাবুবুর রহমান বলেন, জারিয়া উপস্বাস্থ্যকেন্দ্রের বিষয়ে স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক (ডিজি) ও ময়মনসিংহ বিভাগীয় পরিচালক, নেত্রকোনা সিভিল সার্জন, স্থানীয় সাংসদকে অবগত করেছি। সরেজমিন পরিদর্শন করে প্রয়োজন হলে ভবনটি পরিত্যক্ত ঘোষণা করে অন্যত্র সরানোর প্রস্তাব পাঠানো হয়েছে। শ্রীঘই একটি নতুন ভবন স্থাপন হলেই চিকিৎসাসেবা কার্যক্রমের উন্নতি হবে।

About Pratidiner Tottho

Check Also

লাশের পাশে বসা শিশু মরিয়মকে নওগাঁ পুলিশের অনুদান

প্রতিদিনের তথ্য.কম ডেস্ক: রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে মৃত বাবার লাশ পাহারা দেওয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
সর্বশেষ
গৌরীপুরে লকডাউন অমান্য করায় ১৬ মামলায় ১৬৯০০টাকা জরিমানা রূপগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনার রহস্য উদঘাটনে বিরোধী দলীয় নেতার আহবান।। গৌরীপুরে লকডাউনের আটদিনে ২০৪টি মামলায়২লাখ ২১ হাজার ৬শ টাকা জরিমানা আদায় লাশের পাশে বসা শিশু মরিয়মকে নওগাঁ পুলিশের অনুদান নেত্রকোণায় লকডাউন পরিদর্শন ও মতবিনিময়ে ময়মনসিংহের রেঞ্জ ডিআইজি ময়মনসিংহ জেলা শহরে স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণে চলছে অভিযান ময়মনসিংহের গৌরীপুরে ৫৬ জন করোনা আক্রান্ত পূর্বধলায় লকডাউন বাস্তবায়নে মাঠে রয়েছেন প্রশাসনসহ বিভিন্ন বাহিনী ময়মনসিংহে ৩য় দিন লকডাউন বাস্তবায়নে ৫১২টি মামলা এবং ৩,৮১,৫৭৫/- টাকা অর্থদন্ড জীবন বাঁচলে সুস্থ থাকলে চলাচলের সুযোগ পাবেন-পুলিশ সুপার মোহাম্মদ আহমার উজ্জামান