শুক্রবার , জানুয়ারি ১৫ ২০২১
Home / জাতীয় / করোনা ভাইরাস নিয়ে আতংকিত হওয়া উচিত নয় বরং সচেতন হওয়া প্রয়োজন– রওশন এরশাদ

করোনা ভাইরাস নিয়ে আতংকিত হওয়া উচিত নয় বরং সচেতন হওয়া প্রয়োজন– রওশন এরশাদ

প্রতিদিনের তথ্য.কম ডেস্কঃ বিশ্বব্যাপী করোনা ভাইরাস বিস্তারের প্রেক্ষিতে দেশবাসীকে করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়ে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এমপি বলেন করোনাভাইরাস নিয়ে ভয় পাবেন না, আতংকিত হবেন না। ভয়ের পরিবর্তে মানুষ যদি সচেতন থাকে এবং স্বাস্থ্য বিষয়ক নির্দেশনা মেনে চলে, তাহলে করোনাভাইরাস প্রতিরোধ করা কঠিন কিছু নয়। এটা এমন এক পরিস্থিতি যাতে করোনা ভাইরাস নিয়ে আতংকিত হওয়া উচিত নয় বরং সচেতন হওয়া প্রয়োজন।

তিনি তার বিবৃতিতে দেশবাসীকে করোনা ভাইরাস সংক্রমণ থেকে নিরাপদে থাকতে নিয়মিত – সাবান বা পানি দিয়ে ঘন ঘন ও খুব ভালোভাবে হাতের কব্জি পর্যন্ত ধোয়া, সাবান ও পানি ব্যবহারের সুযোগ না থাকলে হাত ধোঁয়ার ক্ষেত্রে ভালো মানের স্যানিটাইজার ব্যবহার করা, হাত না ধুয়ে খালিহাতে নাক,মুখ ও চোখ স্পর্শ না করা, আবশ্যিক না হলে নাক মুখ ও চোখ স্পর্শ করা থেকে বিরত থাকা, হাঁচি বা কাশি দেওয়ার সময় টিস্যু দিয়ে বা কনুই ভাঁজ করে নাক মুখ ঢাকা এবং তাৎক্ষণিকভাবে ঢাকনাযুক্ত ময়লার ঝুড়িতে ফেলা, শুভেচ্ছা বিনিময়ের সময় হ্যান্ডশেক বা আলিঙ্গন করা থেকে বিরত থাকা, গণপরিবহন ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকা ও বিশেষ প্রয়োজন ব্যতীত গণসমাগমস্থলে গমন সীমিত রাখা, অসুস্থতা বোধ করলে বাড়িতে অবস্থান করা, জ্বর ও কাশির সাথে শ্বাসকষ্ট দেখা দিলে চিকিৎসকের শরণাপন্ন হওয়া,ভাইরাসের সংক্রমণ রোধ করতে আক্রান্ত ব্যক্তির মাস্ক ব্যবহার করা উচিত, ব্যবহৃত মাস্ক ঢাকনাযুক্ত ময়লার ঝুড়িতে ফেলতে হবে, সুস্থ ব্যক্তির মাস্ক ব্যবহারে আবশ্যক নয়, তবে ব্যবহার করতে চাইলে কিছু সর্তকতা অবলম্বন করতে হবে, ময়লা হাতে মাস্ক স্পর্শ করা থেকে বিরত থাকার আহবান জানিয়ে তিনি যেকোনো সমস্যায় আইইডিসিআর এর হট লাইন সহ প্রয়োজনে ০১৯৩৭-১১০০১১,০১৯৩৭-০০০০১১,০১৯২৭৭১১৭৮৪,০১৯২৭-৭১১৭৮৫,সিভিল সার্জন-০১৭১৪ ৩৪২৬০৫,এডিএম-০১৭৩৩৩৭৩৩০৩ এই নাম্বার গুলোতে যোগাযোগ করার আহবান জানান বিরোদী দলীয় নেতা।

বিবৃতিতে তিনি আরও বলেন- শুধু করোনাভাইরাস নয়, যেকোন সংক্রামক ব্যাধি প্রতিরোধে বাংলাদেশের মানুষের স্বাস্থ্য সচেতনতা ও প্রস্তুতি সন্তোষজনক অবস্থা থেকে দূরে আছে। এক্ষেত্রে করোনাভাইরাস মোকাবিলা ও প্রতিরোধের বিষয়টিকে একটি সফল স্বাস্থ্য আন্দোলনে রূপ দেওয়ার কৌশল ও উপলক্ষ্য হিসেবে নেওয়া যেতে পারে।

বিরোধীদলীয় নেতা বলেন, কভিড-১৯ ভাইরাস অতি দ্রুত গতিতে ছড়িয়ে পড়ার মধ্য দিয়ে তা বৈশ্বিক মহামারিতে রূপ নিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাপকাঠিতে করোনা সংক্রমনের যে চারটি স্তরের কথা বলা হয়েছে, বাংলাদেশ এর তৃতীয় স্তরে প্রবেশ করেছ। চতুর্থ স্তরটি হল ব্যাপক সংক্রমন ও ব্যাপক মৃত্যু। ঘন জনবসতি, দূর্বল প্রাতিষ্ঠানিক ব্যবস্থা এবং সচেতনহীনতায় বাংলাদেশ এখন প্রচন্ড ঝুঁকির মুখে। জাতির এ মহাবিপদের মুহুর্তে দুর্যোগ মোকাবিলায় পারস্পরিক দোষারোপ না করে সমন্বিত উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন। এক্ষেত্রে জাতীয় পার্টি তথা বিরোধীদলের পক্ষ থেকে জনগনকে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এমপি।

About Pratidiner Tottho

Check Also

ময়মনসিংহে আবাসিক গ্যাস সংযোগের দাবীতে গ্রাহকগণের মানববন্ধন

নেপাল ধর: ময়মনসিংহে আবাসিক গ্যাস সংযোগের দাবীতে ফিরোজ জাহাঙ্গীর চত্বরে গ্যাস প্রত্যাশী গ্রাহকগণের মানববন্ধন অনুষ্ঠিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
সর্বশেষ
সাতক্ষীরায় চেতনা নাশক স্প্রে ব্যবহার কারি চোর গ্রেফতার ৯ ইজিবাইক উদ্ধার ৩ গৌরীপুর পৌরসভা নির্বাচনে প্রতিক বরাদ্দ বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে ময়মনসিংহে দুস্থদের মাঝে খাদ্য বিতরণে র‌্যাব-১৪ ময়মনসিংহে আবাসিক গ্যাস সংযোগের দাবীতে গ্রাহকগণের মানববন্ধন ধোবাউড়ায় পুলিশের অভিযানে মাদক ব্যবসায়ী সহ গ্রেফতার-৪ গৌরীপুরে ভাতিজাকে বাঁচাতে এসে চাচা খুন গাবুরায় ছাত্রলীগের ৭৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত র‌্যাব-১৪, ময়মনসিংহ কর্তৃক দায়িত্বপূর্ণ এলাকায় "বৃক্ষ রোপন কর্মসূচি ময়মনসিংহে বমি করে টাকা পয়সা ও মোবাইল ছিনতাই কালে-আটক ৫ বাংলাদেশ ছাত্রলীগের ৭৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠিত