শুক্রবার , জানুয়ারি ১৫ ২০২১
Home / অপরাধ / গৌরীপুরে উপকারভোগীর তালিকায় নাম ওঠলে ও ৪ বছর ধরে জুটেনি তাদের ভাগ্যে চাল

গৌরীপুরে উপকারভোগীর তালিকায় নাম ওঠলে ও ৪ বছর ধরে জুটেনি তাদের ভাগ্যে চাল

মোঃ আব্দুল লতিফঃ বিশেষ প্রতিনিধিঃ
বাংলাদেশ সরকারের খাদ্যবান্ধব কর্মসূচীর আওতায় ময়মনসিংহের গৌরীপুরে উপকারভোগীর তালিকায় নাম ওঠলেও বিগত ৪ বছর ধরে জুটেনি তাদের চাল। ডিলারের দোকানের সামনে উপকারভোগীদের তালিকা টানানোর ফলে আসল রহস্য বেরিয়ে আসে।

স্থানীয় অর্ধশতাধিক হতদরিদ্র নারী-পুরুষ জানতে পারলেন তারা এ কর্মসূচীতে তালিকাভুক্ত। চার বছর আগে উপকারভোগীদের মাঝে এ কর্মসূচীর কার্ড বিতরণ করা হলেও তাদের নামে যে কার্ড করা হয়েছে এ বিষয়টি জানা ছিল না অভিযোগকারীদের অথচ বিগত চার বছরে হতদরিদ্রদের নামে বরাদ্দকৃত চাল যথারীতি টিপ সই দিয়ে ডিলারের কাছ থেকে উত্তোলন হয়ে গেছে চাল।

উপজেলার ২নং গৌরীপুর ইউনিয়নের খাদ্যবান্ধব কর্মসূচীর ডিলার (৪, ৫ ও ৬ নং ওয়ার্ড) আরিয়ান ট্রেডার্সের প্রোপাইটর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রুকুনুজ্জামান পল্লবের বিরুদ্ধে এ দুর্নীতির অভিযোগ ওঠেছে।

এদিকে দুর্নীতির ঘটনা জানাজানি হলে ভুক্তভোগীরা ওই ডিলারের দোকান ঘরের সামনে ৪দিন ধরে বিক্ষোভ করে আসছেন তাদের কার্ড বুঝিয়ে দেয়ার জন্য। কিন্তু তাদের কার্ড বুঝিয়ে দিচ্ছেন না ডিলার। এ দুর্নীতির ঘটনার বিচার ও উপকারভোগীদের কার্ড উদ্ধারের জন্য শনিবার উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন ভুক্তভোগীরা।

উল্লেখিত ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ শহিদুল্লাহ জানান, চাল দেয়ার কথা বলে রুকুনুজ্জামান পল্লব তার কাছ থেকে নিজ ওয়ার্ডের অর্ধশতাধিক হতদরিদ্র মানুষের কার্ড জমা নিয়েছিলেন আরো অনেক আগে। এরপর তিনি আর কার্ডগুলো ফেরত দেননি। এদিকে মাস্টাররোলে ভূয়া টিপ সই দিয়ে হতদরিদ্রদের নামে বরাদ্দকৃত চাল ডিলার নিজেই উত্তোলন করে কালোবাজারে তা বিক্রি করে দিয়েছেন বলে অভিযোগ করেন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে আরিয়ান ট্রেডার্সের প্রোপাইটর রুকুনুজ্জামান পল্লব বলেন, ইউপি সদস্য শহিদুল্লাহ আমার কাছে কোন কার্ড জমা দেননি। আর তালিকাভুক্ত হতদরিদ্রদের মাঝে কার্ড বুঝিয়ে দেয়ার দায়িত্ব হচ্ছে জনপ্রতিনিধিদের ডিলারের নয়। ডিলারের কাজ হচ্ছে তালিকাভুক্তদের মাঝে চাল বিক্রি করা। তবে অভিযোগের পর ৩৮ টা কার্ডে ফ্রি চাল দিতে হয়েছে ইউএনও সেজুতি ধর ম্যাডামের নির্দেশে।

৪ বছর অর্ধশতাধিক হতদরিদ্র মানুষের চাল কে উত্তোলন করেছেন এমন প্রশ্নে জবাবে রুকুনুজ্জামান পল্লব বলেন, চলতি বছর তিনি দোকানে নিজে উপস্থিত থেকে চাল বিতরণ করছেন। এর আগে অন্য লোকদের মাধ্যমে চাল বিতরণ করতেন তিনি। তাই অনিয়মের বিষয়টি তিনি জানতেন না। তবে তাদের সময়ে অনিয়ম হয়েছে। এবার আমি ৬৩৫ কার্ডে ১৯টন ৫০ কেজি চাল বরাদ্দ পেয়েছি।

গাভী শিমুল গ্রামের ভুক্তভোগী খোকন, রোজিনা, কল্পনাসহ আরো কয়েকজন জানান, ডিলার রুকুনুজ্জামান পল্লব তাদেরকে চলতি বরাদ্দের এক মাসের চাল দিতে চাইছেন। কিন্তু তারা পুরো চার বছরের চাল না নিয়ে ঘরে ফিরবেন না বলে জানান।

২নং ইউনিয়নের মোঃ চেয়ারম্যান আনোয়ার হোসেন জানান, সংশ্লিষ্ট এলাকার ইউপি মেম্বারদের মাধ্যমে তিনি খাদ্যবান্ধব কর্মসূচীর কার্ডগুলো বিতরণ করেছিলেন। ৫নং ওয়াডের্র মানুষ যে কার্ড বুঝে পায়নি এ পর্যন্ত তাকে কেউ জানাননি।

উল্লেখিত ডিলারের তদারকি কর্মকর্তা স্বাস্থ্য সহকারি আব্দুল মালেক জানান, তিনি দু’মাস হয়েছে উল্লেখিত ডিলারের তদারিক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পান। তাই অনিয়মের বিষয়টি তিনি জানতেন না। তাছাড়া চাল বিতরণের ক্ষেত্রে ডিলার তার সাথে কোন সমন্বয় করতেন না বলে জানান তিনি।

উপজেলা নির্বাহী অফিসার জনাব সেঁজুতি ধর জানান, সরকারের খাদ্যবান্ধব কর্মসূচীতে স্বচ্ছতা আনতে এ উপজেলার প্রত্যেক ডিলারের ঘরের সামনে তালিকা সাঁটিয়ে রাখার নির্দেশ দিয়েছেন তিনি। সংশ্লিষ্ট ডিলারের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখার জন্য উপজেলা খাদ্য নিয়ন্ত্রককে বলা হয়েছে। কার্ড বঞ্চিতদের মাঝে জাতীয় পরিচয়পত্র প্রদর্শনের মাধ্যমে চাল বিতরণের জন্য সংশ্লিষ্ট ডিলারকে নির্দেশ হয়েছে বলে জানান তিনি।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক বিপ্লব কুমার সরকার জানান, অনিয়মের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। অভিযোগ প্রমাণিত হলে এ ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে। ভুক্তভোগীদের মাঝে চাল বিতরণের জন্য প্রশাসনের পক্ষ থেকে উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান তিনি।

About Pratidiner Tottho

Check Also

ময়মনসিংহে আবাসিক গ্যাস সংযোগের দাবীতে গ্রাহকগণের মানববন্ধন

নেপাল ধর: ময়মনসিংহে আবাসিক গ্যাস সংযোগের দাবীতে ফিরোজ জাহাঙ্গীর চত্বরে গ্যাস প্রত্যাশী গ্রাহকগণের মানববন্ধন অনুষ্ঠিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
সর্বশেষ
সাতক্ষীরায় চেতনা নাশক স্প্রে ব্যবহার কারি চোর গ্রেফতার ৯ ইজিবাইক উদ্ধার ৩ গৌরীপুর পৌরসভা নির্বাচনে প্রতিক বরাদ্দ বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে ময়মনসিংহে দুস্থদের মাঝে খাদ্য বিতরণে র‌্যাব-১৪ ময়মনসিংহে আবাসিক গ্যাস সংযোগের দাবীতে গ্রাহকগণের মানববন্ধন ধোবাউড়ায় পুলিশের অভিযানে মাদক ব্যবসায়ী সহ গ্রেফতার-৪ গৌরীপুরে ভাতিজাকে বাঁচাতে এসে চাচা খুন গাবুরায় ছাত্রলীগের ৭৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত র‌্যাব-১৪, ময়মনসিংহ কর্তৃক দায়িত্বপূর্ণ এলাকায় "বৃক্ষ রোপন কর্মসূচি ময়মনসিংহে বমি করে টাকা পয়সা ও মোবাইল ছিনতাই কালে-আটক ৫ বাংলাদেশ ছাত্রলীগের ৭৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠিত