মঙ্গলবার , মার্চ ২ ২০২১
Home / বাংলাদেশ / উপসচিব হলেন ডিসি মিজানুর ময়মনসিংহে নতুন ডিসি এনামুল

উপসচিব হলেন ডিসি মিজানুর ময়মনসিংহে নতুন ডিসি এনামুল

আরিফ রববানী, ময়মনসিংহ:
ময়মনসিংহ জেলার জেলা প্রশাসক মিজানুর রহমান পদন্নোতি জনিত কারণে বদলী হচ্ছেন। তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব পদে নিয়োগ পেয়েছেন। তার বিদায়ে ময়মনসিংহর নতুন জেলা প্রশাসক হিসাবে নিয়োগ পেয়েছেন মোহাম্মদ এনামুল হক। তিনি জামালপুর জেলার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিষ্ট্রেট হিসাবে দায়িত্বরত আছেন। ২৮ জানুয়ারী বৃহস্পতিবার রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উনি-২ অধিশাখার উপ সচিব এবিএম ইফতেখারুল ইসলাম খন্দকার এই আদেশ জারী করেছেন। অপরদিকে ময়মনসিংহের বর্তমান জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমানকে (উপ সচিব) পদে জননিরাপত্তা বিভাগে নিয়োগ প্রদান করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন-২ শাখার সিনিয়র সহকারী সচিক শেখ রাসেল হাসান পৃথকভাবে এই আদেশ জারী করেছেন। ময়মনসিংহের নবাগত জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক ও বিদায়ী বর্তমান জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান দুইজনকেই অভিনন্দন জানাচ্ছেন ময়মনসিংহবাসী।

বিদায়ী জেলা প্রশাসক মিজানুর গত ২০১৯ সালের ২জুলাই ময়মনসিংহের জেলা প্রশাসক হিসাবে যোগদান করেন। ময়মনসিংহ যোগদানের পর থেকে তিনি ময়মনসিংহ জেলার সার্বিক উন্নয়নে সরকারের বরাদ্ধকৃত সকল প্রকল্প সঠিক বাস্তবায়নের মাধ্যমে স্বচ্ছ ও দুর্নীতি মুক্ত জনপ্রশাসন কে জনগণের দোরগোড়ায় পৌছে দিতে ব্যাপক ভূমিকা রেখেছেন। চলমান মহামারী করোনা পরিস্থিতিতেও ময়মনসিংহবাসীকে করোনা ভাইরাসের ছোবল থেকে রক্ষা করতে দিন-রাত শ্রম দিয়েছেন।ইতিমধ্যে গ্রাম এবং শহর এলাকায় পিছিয়ে পড়া, অনগ্রসর অংশ, বেকার, ভূমিহীন, অনাথ, দুস্থ, ভবঘুরে, নিরাশ্রয়, সামাজিক, বুদ্ধি এবং শারীরিক প্রতিবন্ধী ব্যক্তি, দরিদ্র, অসহায় রোগী, ঝুঁকিতে থাকা শিশুদের কল্যাণ ও উন্নয়নে বহুমাত্রিক সামাজিক নিরাপত্তা সেবা প্রদানে ময়মনসিংহ জেলা প্রশাসন দায়িত্বশীল ভুমিকা পালন করায় গত ২০২০সালের ১২ ডিসেম্বর শনিবার ঢাকার আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অডিটরিয়ামে অনুষ্ঠিত ৪র্থ ডিজিটাল বাংলাদেশ দিবস ২০২০ উদযাপন উপলক্ষে অনুষ্ঠিত সভায় ময়মনসিংহের জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমানকে ডিজিটাল বাংলাদেশ পুরস্কার প্রদান করা।

নবাগত জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক গত২০১৯ সালের ২৬শে আগষ্ট জামালপুরের জেলা প্রশাসক হিসেবে যোগদান করা সহ ইতিপুর্বেও প্রশাসনের বিভিন্ন স্তরে তিনি সুদীর্ঘ ১৭ বছর কাজ করার অভিজ্ঞতা অর্জন করেছেন। জেলা প্রশাসক হিসেবে যোগদানের পূর্বে তিনি মাননীয় পরিকল্পনা মন্ত্রীর একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। মোহাম্মদ এনামুল হক ২১তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ক্যাডার সার্ভিসে যোগ দেন,সহকারী কমিশনার হিসেবে কুড়িগ্রাম এবং রাজশাহী জেলায়, প্রথম শ্রেনীর ম্যাজিস্ট্রেট হিসেবে বান্দরবান পার্বত্য জেলায়, সহকারী কমিশনার (ভূমি) হিসেবে চট্রগ্রামের বাঁশখালী উপজেলায়, উপজেলা নির্বাহী অফিসার হিসেবে চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলা ও রাজশাহী জেলার দূর্গাপুর উপজেলায় এবং অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে ফেনী জেলায় কাজ করেছেন। এছাড়া প্রজেক্ট ম্যানেজার হিসেবে বাংলাদেশে চলমান মেগা প্রকল্পগুলোর মধ্যে অন্যতম মেট্রোরেল প্রকল্পে কাজ করেছেন । তিনি মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফর্মেশন (এটুআই) প্রকল্পে প্রায় আড়াই বছর ই-সার্ভিস স্পেশালিস্ট হিসেবে কাজ করেছেন। এ সময়ে তিনি ভূমি সেবা আধুনিকায়ন এবং ডিজিটালাইজেশনের সাথে সম্পৃক্ত ছিলেন। তিনি সফলতার সাথে ভূমি তথ্য ও সেবা কাঠামো (Land Information and Service Framework-LISF), ই-মিউটেশন (e-Mutation), আরএস-কে (Revisional Survey-Khatian) সিস্টেম এবং উত্তরাধিকার ক্যালকুলেটর (Inheritance Calculator) তৈরি করেছেন। উত্তরাধিকার ক্যালকুলেটরটি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেছেন। এই সফটওয়ারগুলির প্রত্যেকটিই বর্তমানে ভূমিসেবা প্রদানের ক্ষেত্রে সফলতার সাথে সারা দেশে ব্যবহৃত হচ্ছে। মোহাম্মদ এনামুল হক জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিষয়ে প্রথম শ্রেনীতে প্রথম স্থান অধিকার করে বিএসসি এবং প্রথম শ্রেনীসহ এমএসসি ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি যুক্তরাজ্যের গ্রীনউইচ বিশ্ববিদ্যালয় থেকে Distinctionসহ Environmental Conservation বিষয়ে দ্বিতীয় মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি টেকসই ইউনিয়ন ডিজিটাল সেন্টার, আইসিটি ভিত্তিক সেবা প্রদান, ই-সেবা প্রদানকে পৃষ্ঠপোষকতাসহ বিভিন্ন ধরনের ইনোভেশনের জন্য জেলা ও বিভাগীয় পর্যায়ে যথাক্রমে ২০১৫ ও ২০১৬ সালে পরপর ২ বার শ্রেষ্ঠ কর্মকর্তা নির্বাচিত হন। এছাড়া জনসেবায় (Public Service) গুরুত্বপূর্ণ অবদান রাখার স্বীকৃতিস্বরুপ বাংলাদেশ সরকার তাকে দুইবার (২০১৬ এবং ২০১৮ সালে) জনপ্রশাসন পদক প্রদান করেন। তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, ভারত, ফিলিপাইন, সিঙ্গাপুর, মালয়েশিয়া, মিশর, সংযুক্ত আরব আমিরাত, কাতার, তুরস্ক ইত্যাদি দেশে উচ্চতর প্রশিক্ষণ, সেমিনার, কনফারেন্স এবং এক্সপোজার ভিজিটে অংশগ্রহণ করেছেন।

About Pratidiner Tottho

Check Also

পূর্বধলায় ট্রেনে কাটা পরে যুবকের মৃত্যু

শেখ সাদী মাছুম : নেত্রকোণার পূর্বধলা বাজার সংলগ্ন রেল পথে কাটা পরে এক যুবকের মৃত্যু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
সর্বশেষ