বৃহস্পতিবার , আগস্ট ৫ ২০২১
Home / বাংলাদেশ / বরিশাল বিভাগ / ত্রিশাল সাখুয়ার আইএসপিপি যত্ন প্রকল্পের টাকা পেয়ে খুশী ১০৬৮ জন ভুক্তভোগী

ত্রিশাল সাখুয়ার আইএসপিপি যত্ন প্রকল্পের টাকা পেয়ে খুশী ১০৬৮ জন ভুক্তভোগী

আরিফ রববানী, ময়মনসিংহ।।
ময়মনসিংহের ত্রিশাল উপজেলার সাখুয়া ইউনিয়নের ছিন্নমূল পরিবারের শিশুদের নিবিড় পরিচর্যা ও যত্ন নিতে মায়েদের মাঝে ইনকাম সাপোর্ট প্রোগ্রাম ফর দ্যা পুওরেস্ট (আইএসপিপি) যত্ন প্রকল্পের আওতায় নগদ টাকা বিতরণ করা হয়েছে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এর বাস্তবায়নে ও সাখুয়া ইউনিয়ন পরিষদের সার্বিক সহযোগিতায় মঙ্গলবার (২৩ ফেব্রোয়ারী)সকালে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) এর মাধ্যমে এ টাকা বিতরণ কর্মসুচীর উদ্বোধন করেন উপজেলার পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মতিন সরকার। এর আগে এই উপলক্ষে ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হলে সভায় ইউপি চেয়ারম্যান শাহ্ মোহাম্মদ গোলাম ইয়াহিয়ার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান বলেন- বঙ্গবন্ধুর কন্যা দেশরত্ন হাসিনা একজন মানবিক নেত্রী। গ্রামের শিশুরা অর্থাভাবে পুষ্টিকর খাবার খেতে পারেনা, তাই মানবিক এই নেত্রী সফল প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা তাদেরকে আর্থিকভাবে সহযোগিতা দিতে এই যত্ন প্রকল্পের কাজ হাতে নিয়েছেন।পরে আনুষ্ঠানিকভাবে এ অর্থ সহায়তা বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান আব্দুল মতিন সরকার । এসময় উপস্থিত ছিলেন সাখুয়া ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত সেপ্টিনেন্ট প্রোগ্রাম এসিস্ট্যান্ট- এসপিএ,শামিম হোসেন,ইউপি সচিব জাহাঙ্গীর আলমসহ প্রকল্পের দায়িত্ব প্রাপ্ত বিভিন্ন কর্মকর্তা ও ইউনিয়নের ইউপি সদস্য গণ্যমান্য ব্যক্তিবর্গরা।

ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত সেপ্টিনেন্ট প্রোগ্রাম এসিস্ট্যান্ট- এসপিএ,শামিম হোসেন জানান- এই প্রকল্পের আওতায় ইউনিয়নের ৯টি ওয়ার্ডের মোট ১০৬৮ জন ভোক্তভোগীর মাঝে সর্বমোট ৮৪ লাখ ৯৪ হাজার ২শত টাকা বিতরণ করা হয়েছে।
তবে চিকিৎসার প্রয়োজন হলে এ টাকার সঙ্গে চিকিৎসায় খরচ হওয়া বিল যুক্ত হবে। এসব হিসেব রাখার দায়িত্বে আছে ইউনিয়ন পরিষদ।

সাখুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহ মোহাম্মদ গোলাম ইয়াহিয়ার সার্বিক সহযোগিতায়
উক্ত ভাতা পেয়ে ভাতাভোগী ও সর্বস্তরের জনগণ মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা এবং সুস্বাস্থ্য কামনা করেন।

উল্ল্যেখ-তৃনমূলের ছিন্নমূল পরিবারগুলোর শিশুরা অর্থাভাবে বিদ্যালয় থেকে ঝরে পড়ে বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ে। এসব শিশুর শৈশবকে বর্ণিল করতে পাঁচ বছরের কম বয়সী শিশুদের পরিচর্যার জন্য ইনকাম সাপোর্ট প্রোগ্রাম ফর দ্যা পুওরেস্ট (আইএসপিপি) যত্ন প্রকল্প নামে একটি প্রকল্প গ্রহণ করেছে সরকার। যত্ন প্রকল্পের আওতায় গর্ভবতী মা এবং পাঁচ বছরের কম বয়সী শিশুদের মায়েদের সুবিধাভোগী হিসেবে তালিকা প্রণয়ন করা হয়। এরপর এসব যাচাই বাছাই করে চূড়ান্ত করে ডাকঘরের নগদের মাধ্যমে সুবিধাভোগী মায়েদের মোবাইল ফোনে পাঠানো হয় অর্থ।যা তার সন্তানের পুষ্টিসহ শিশুদের পরিচর্যায় সহায়ক হবে।

About Pratidiner Tottho

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
সর্বশেষ
গৌরীপুরে লকডাউন অমান্য করায় ১৬ মামলায় ১৬৯০০টাকা জরিমানা রূপগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনার রহস্য উদঘাটনে বিরোধী দলীয় নেতার আহবান।। গৌরীপুরে লকডাউনের আটদিনে ২০৪টি মামলায়২লাখ ২১ হাজার ৬শ টাকা জরিমানা আদায় লাশের পাশে বসা শিশু মরিয়মকে নওগাঁ পুলিশের অনুদান নেত্রকোণায় লকডাউন পরিদর্শন ও মতবিনিময়ে ময়মনসিংহের রেঞ্জ ডিআইজি ময়মনসিংহ জেলা শহরে স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণে চলছে অভিযান ময়মনসিংহের গৌরীপুরে ৫৬ জন করোনা আক্রান্ত পূর্বধলায় লকডাউন বাস্তবায়নে মাঠে রয়েছেন প্রশাসনসহ বিভিন্ন বাহিনী ময়মনসিংহে ৩য় দিন লকডাউন বাস্তবায়নে ৫১২টি মামলা এবং ৩,৮১,৫৭৫/- টাকা অর্থদন্ড জীবন বাঁচলে সুস্থ থাকলে চলাচলের সুযোগ পাবেন-পুলিশ সুপার মোহাম্মদ আহমার উজ্জামান