বৃহস্পতিবার , অক্টোবর ১৪ ২০২১
Home / রাজনীতি / আগামী দিনের রাজনীতি হবে নিজেদের সংগঠিত করার রাজনীতি-জি এম কাদের

আগামী দিনের রাজনীতি হবে নিজেদের সংগঠিত করার রাজনীতি-জি এম কাদের

আরিফ রববানী:
দীর্ঘ তিন যুগের পথ চলায় জাতীয় পার্টির গতিপথেই দেশের রাজনীতি চলেছে বলে দাবি করেছেন দলের চেয়ারম্যান জি এম কাদের।
সোমবার দুপুরে জতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মাহফিজুর রহমান বাবুল এর নেতৃত্বে জাপার একটি প্রতিনিধি দল উত্তরায় চেয়ারম্যান মহোদয়ের বাস ভবনে তার সাথে সৌজন্য সাক্ষাত করতে গেলে তিনি এ দাবি করেন। এসময় দলের কেন্দ্রীয় ও বিভিন্ন জেলা জাতীয় পার্টি ও বিভিন্ন অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

জি এম কাদের বলেন, “জাতীয় পার্টি যে কোনো সরকারের সময়, যে কোনো নির্বাচনে, যে কোনো রাজনীতিতে এবং যে কোনো আন্দোলনে সব সময় এত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে, যাতে মনে হয় জাতীয় পার্টি যেদিকে যাবে বাংলাদেশে রাজনীতি সেদিকে যাবে। এটাই হচ্ছে জাতীয় পার্টির সাফল্য।”

তিনি বলেন, “চড়াই-উৎরাই পেরিয়ে ও নানা ঘাত-প্রতিঘাতের মধ্যে দিয়েই জাতীয় পার্টি তার জন্মলগ্ন থেকে বিভিন্ন আন্দোলন সংগ্রামে নেতৃত্ব দিয়ে আসছে। তিনি বলেন,”আপনারা সকলেই জানেন, আমাদের প্রতিপক্ষ রাজনৈতিক দল ,এককভাবে কখনও সম্মিলিতভাবে জাতীয় পার্টিকে আঘাতের পর আঘাত করেছে। একে নিঃশেষ করার জন্য বিভিন্নভাবে চেষ্টা করেছে। প্রতিপক্ষ শক্তিশালী থাকলে সকলেরই চোখ পড়ে।”
এইচ এম এরশাদের মৃত্যুর পরে অনেক রাজনৈতক দলের জ্যেষ্ঠ নেতাদের অনেকে জাতীয় পার্টির বিলীন হওয়ার কথা বলে এলেও জাতীয় পার্টি কোনোদিন দুর্বল হয়নি এমন কি দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে বলে দাবী করেন তিনি।

দলের নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, “আপনারা খেয়াল করেছেন কিন্তু বিভিন্ন ধরনের প্রচার করা হয়েছে। পার্টির চেয়ারম্যান যখন অসুস্থ ছিলেন, তখন বলা হয়েছিল জাতীয় পার্টি আস্তে আস্তে নি:শেষ হয়ে যাচ্ছে। বলা হয়েছিল, এরশাদের অবর্তমানে পার্টির অস্তিত্ব থাকবে না। মানুষ তখন বিশ্বাস করতে শুরু করেছিল, জাতীয় পার্টি কি সত্যি এত দুর্বল হয়ে পড়েছে? তবে আল্লাহর রহমতে আপনারা (নেতাকর্মীরা) প্রমাণ করেছেন, জাতীয় পার্টির বিলীন হয় নাই।”

জি এম কাদের দলে ঐক্য ধরে রাখার আহ্বান জানিয়ে নেতৃবৃন্দের উদ্যেশ্যে বলেন, “আমাদের আগামী দিনের রাজনীতি হবে নিজেদের সংগঠিত করার রাজনীতি। তৃণমূল থেকে শীর্ষ পর্যায় পর্যন্ত দলকে সুগঠিত করে শৃঙ্খলাবদ্ধ নেতৃত্বে নিয়ে আসতে হবে। “

নেতাকর্মীদের নির্দেশনা দিয়ে তিনি বলেন, “আমাদের খেয়াল রাখতে হবে জনগণের সমর্থনের বিষয়টি। জনগণের যে ধরনের প্রয়োজন, আমাদের সে ধরনের রাজনীতি করতে হবে। আমরা সেভাবে কর্মসূচি দেব। কোথাও অন্যায়, অবিচার, আন্দোলন হলে আমরা জনগণের ন্যায্য দাবির সাথে থাকব। জনগণের সমর্থন থাকলে সংগঠনও শক্তিশালী হবে।”

About Pratidiner Tottho

Check Also

কুলাউড়ায় সরক পরিবহন শ্রমিক ইউনিয়ন নির্বাচনে সভাপতি রুমান সম্পাদক রিপন

বাবুল আহমেদ মৌলভীবাজার থেকে : মৌলভীবাজার জেলার রেজিঃনং ২৫৫৯ এর অন্তর্ভুক্ত সরক পরিবহন শ্রমিক ইউনিয়ন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
সর্বশেষ
গৌরীপুরে লকডাউন অমান্য করায় ১৬ মামলায় ১৬৯০০টাকা জরিমানা রূপগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনার রহস্য উদঘাটনে বিরোধী দলীয় নেতার আহবান।। গৌরীপুরে লকডাউনের আটদিনে ২০৪টি মামলায়২লাখ ২১ হাজার ৬শ টাকা জরিমানা আদায় লাশের পাশে বসা শিশু মরিয়মকে নওগাঁ পুলিশের অনুদান নেত্রকোণায় লকডাউন পরিদর্শন ও মতবিনিময়ে ময়মনসিংহের রেঞ্জ ডিআইজি ময়মনসিংহ জেলা শহরে স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণে চলছে অভিযান ময়মনসিংহের গৌরীপুরে ৫৬ জন করোনা আক্রান্ত পূর্বধলায় লকডাউন বাস্তবায়নে মাঠে রয়েছেন প্রশাসনসহ বিভিন্ন বাহিনী ময়মনসিংহে ৩য় দিন লকডাউন বাস্তবায়নে ৫১২টি মামলা এবং ৩,৮১,৫৭৫/- টাকা অর্থদন্ড জীবন বাঁচলে সুস্থ থাকলে চলাচলের সুযোগ পাবেন-পুলিশ সুপার মোহাম্মদ আহমার উজ্জামান