রবিবার , এপ্রিল ১১ ২০২১
Home / রাজনীতি / আগামী দিনের রাজনীতি হবে নিজেদের সংগঠিত করার রাজনীতি-জি এম কাদের

আগামী দিনের রাজনীতি হবে নিজেদের সংগঠিত করার রাজনীতি-জি এম কাদের

আরিফ রববানী:
দীর্ঘ তিন যুগের পথ চলায় জাতীয় পার্টির গতিপথেই দেশের রাজনীতি চলেছে বলে দাবি করেছেন দলের চেয়ারম্যান জি এম কাদের।
সোমবার দুপুরে জতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মাহফিজুর রহমান বাবুল এর নেতৃত্বে জাপার একটি প্রতিনিধি দল উত্তরায় চেয়ারম্যান মহোদয়ের বাস ভবনে তার সাথে সৌজন্য সাক্ষাত করতে গেলে তিনি এ দাবি করেন। এসময় দলের কেন্দ্রীয় ও বিভিন্ন জেলা জাতীয় পার্টি ও বিভিন্ন অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

জি এম কাদের বলেন, “জাতীয় পার্টি যে কোনো সরকারের সময়, যে কোনো নির্বাচনে, যে কোনো রাজনীতিতে এবং যে কোনো আন্দোলনে সব সময় এত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে, যাতে মনে হয় জাতীয় পার্টি যেদিকে যাবে বাংলাদেশে রাজনীতি সেদিকে যাবে। এটাই হচ্ছে জাতীয় পার্টির সাফল্য।”

তিনি বলেন, “চড়াই-উৎরাই পেরিয়ে ও নানা ঘাত-প্রতিঘাতের মধ্যে দিয়েই জাতীয় পার্টি তার জন্মলগ্ন থেকে বিভিন্ন আন্দোলন সংগ্রামে নেতৃত্ব দিয়ে আসছে। তিনি বলেন,”আপনারা সকলেই জানেন, আমাদের প্রতিপক্ষ রাজনৈতিক দল ,এককভাবে কখনও সম্মিলিতভাবে জাতীয় পার্টিকে আঘাতের পর আঘাত করেছে। একে নিঃশেষ করার জন্য বিভিন্নভাবে চেষ্টা করেছে। প্রতিপক্ষ শক্তিশালী থাকলে সকলেরই চোখ পড়ে।”
এইচ এম এরশাদের মৃত্যুর পরে অনেক রাজনৈতক দলের জ্যেষ্ঠ নেতাদের অনেকে জাতীয় পার্টির বিলীন হওয়ার কথা বলে এলেও জাতীয় পার্টি কোনোদিন দুর্বল হয়নি এমন কি দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে বলে দাবী করেন তিনি।

দলের নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, “আপনারা খেয়াল করেছেন কিন্তু বিভিন্ন ধরনের প্রচার করা হয়েছে। পার্টির চেয়ারম্যান যখন অসুস্থ ছিলেন, তখন বলা হয়েছিল জাতীয় পার্টি আস্তে আস্তে নি:শেষ হয়ে যাচ্ছে। বলা হয়েছিল, এরশাদের অবর্তমানে পার্টির অস্তিত্ব থাকবে না। মানুষ তখন বিশ্বাস করতে শুরু করেছিল, জাতীয় পার্টি কি সত্যি এত দুর্বল হয়ে পড়েছে? তবে আল্লাহর রহমতে আপনারা (নেতাকর্মীরা) প্রমাণ করেছেন, জাতীয় পার্টির বিলীন হয় নাই।”

জি এম কাদের দলে ঐক্য ধরে রাখার আহ্বান জানিয়ে নেতৃবৃন্দের উদ্যেশ্যে বলেন, “আমাদের আগামী দিনের রাজনীতি হবে নিজেদের সংগঠিত করার রাজনীতি। তৃণমূল থেকে শীর্ষ পর্যায় পর্যন্ত দলকে সুগঠিত করে শৃঙ্খলাবদ্ধ নেতৃত্বে নিয়ে আসতে হবে। “

নেতাকর্মীদের নির্দেশনা দিয়ে তিনি বলেন, “আমাদের খেয়াল রাখতে হবে জনগণের সমর্থনের বিষয়টি। জনগণের যে ধরনের প্রয়োজন, আমাদের সে ধরনের রাজনীতি করতে হবে। আমরা সেভাবে কর্মসূচি দেব। কোথাও অন্যায়, অবিচার, আন্দোলন হলে আমরা জনগণের ন্যায্য দাবির সাথে থাকব। জনগণের সমর্থন থাকলে সংগঠনও শক্তিশালী হবে।”

About Pratidiner Tottho

Check Also

মাদক,দুর্নীতি মুক্ত বইলর ইউনিয়ন গড়তে চান চেয়ারম্যান পদপ্রার্থী শাহানশাহ

প্রতিদিনের প্রতিনিধি::ময়মনসিংহের ত্রিশাল উপজেলার পৌর নির্বাচনের সাথে-সাথেই জমে উঠেছে ইউনিয়ন পরিষদ নির্বাচনের গুঞ্জন। ২০২১ সালের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
সর্বশেষ
ময়মনসিংহে ডিবি পুলিশের অভিযানে ২জন মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ধোবাউড়া প্রেসক্লাবের কমিটি ঘটিত সভাপতি হাবিবুর,সম্পাদক মঞ্জুরুল দৈনিক ইত্তেফাকের নির্বাহী সম্পাদক হাসান শাহরিয়া আর নেই কর্মধা ইউনিয়নের পূর্ববাবনিয়া সমাজ কল্যাণ সংগঠনের কমিটি গঠন ময়মনসিংহ সদর উপজেলার চরাঞ্চলের সোনালি ফসলে রুপালি রং ময়মনসিংহে থানা ও ডিবি পুলিশের যৌথ জনসচেতনতামূলক মহড়া আজ থেকে সাতদিনের ‘লকডাউন,শুরু হল মানতে হবে বিধিনিষেধ কুলাউড়ায় সরক পরিবহন শ্রমিক ইউনিয়ন নির্বাচনে সভাপতি রুমান সম্পাদক রিপন বগুড়ার শেরপুরে ভ্রাম্যমাণ আদালত ট্রাক মালিককে অর্থদন্ড বন্টন মামলার জন্য কি কি প্রয়োজন?