রবিবার , জুন ২০ ২০২১
Home / জাতীয় / পালিত হল দেশবরেণ্য পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী

পালিত হল দেশবরেণ্য পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী

প্রতিদিনের তথ্য.কম ডেস্ক: বর্ণাঢ্য কর্মময় জীবনের অধিকারী এই বিজ্ঞানী ১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারি লালদিঘীর ফতেহপুরে একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

বঙ্গবন্ধুর জামাতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী ড. এম এ ওয়াজেদ মিয়া বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান ছিলেন।

বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়া ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নৃশংস হত্যাকান্ডের পর দীর্ঘ ৭ বছর নির্বাসিত জীবন কাটান।

তিনি বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের পদার্থ বিজ্ঞান, ফলিত পদার্থ বিজ্ঞান ও প্রকৌশলের ছাত্রদের জন্য দু’টি গ্রন্থ রচনা করেছেন।এছাড়া তার লেখা ৪৬৪ পৃষ্ঠার ‘বঙ্গবন্ধু শেখ মুজিবকে ঘিরে কিছু ঘটনা ও বাংলাদেশ’ শিরোনামের গ্রন্থটি ১৯৯৩ সালের জানুয়ারিতে এবং ৩২০ পৃষ্ঠার ‘বাংলাদেশের রাজনীতি ও সরকারের চালচিত্র’ শিরোনামের গ্রন্থটি ১৯৯৫ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশ ইউনিভার্সিটি প্রেস লিমিটেড কর্তৃক প্রকাশিত হয়। বহুল রাজনৈতিক ঘটনা সংবলিত এই দুটি গ্রন্থ সুধী পাঠকদের কাছে বিশেষভাবে সমাদৃত হয়। তিনি ২০০৯ সালের ৯ মে ইন্তেকাল করেন।

About Pratidiner Tottho

Check Also

পূর্বধলা কেন্দ্রীয় শহীদ মিনারে পরিবেশ আন্দোলনের পুষ্পস্তবক অর্পণ

স্টাফ রিপোর্টারঃ পূর্বধলা কেন্দ্রীয় শহীদ মিনারে ২১ শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, প্রথম প্রহর শনিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
সর্বশেষ
মুক্তাগাছা থানা পুলিশের বিশেষ অভিযানে ৫জন গ্রেপ্তার মোহাম্মদ নাসিমের হঠাৎ চলে যাওয়া পুরো রাজনীতি অঙ্গণের জন্যই অপূরণীয় ক্ষতি-ডঃ হাছান মাহমুদ ময়মনসিংহের সিরতা ইউনিয়নের কিশোরী ধর্ষণ ২৪ ঘন্টায় ২জন গ্রেফতার জরুরী সেবা চালু করেছে এক্স স্টুডেন্ট এসোসিয়েশন আফ সাতক্ষীরা গভ.হাই স্কুল জাফলংয়ে গলায় ফাঁস দিয়ে চা শ্রমিকের মৃত্যু পূর্বধলায় শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের পরিচিতি সভা ও মাস্ক বিতরণ সাতক্ষীরায় সপ্তাহব্যাপী লকডাউন শুরু কঠোর অবস্থানে প্রশাসন দান করা সম্পত্তি কি ফেরত পাওয়া যায়? সাংবাদিক রোজিনাকে হেনস্তার প্রতিবাদে পূর্বধলায় র‍্যালী ও মানববন্ধন নেত্রকোণায় ছয়শ কেজি ভারতীয় চা পাতা জব্দ