রবিবার , ডিসেম্বর ৪ ২০২২
Home / বাংলাদেশ / দান করা সম্পত্তি কি ফেরত পাওয়া যায়?

দান করা সম্পত্তি কি ফেরত পাওয়া যায়?

এডঃসালাহ উদ্দিন রিগ্যান :আমাদের সমাজে অনেকেই কোন কাজে সন্তুষ্টি হয়ে আপনজনের মাঝে জমিজমা দান করেন কিন্তু কোন কারণে সম্পর্কের ফাটল ধরলে পুনরায় দানকৃত সম্পদ ফিরত নিতে চান এ বিষয়টি জনসাধারণের অবগতির জন্যেই আপনাদের সামনে তুলে ধরলাম এই লেখাটি।
একবার স্বেচ্ছায় দান করার পর তা প্রত্যাহার করা আইনে খুবই শক্ত। মুসলিম আইনের ১৬৭ ধারায় দান বাতিল সম্পর্কে বলা হয়েছে। ওই ধারার ১নং উপধারা অনুসারে, দখল প্রদানের আগে যে কোনো সময়ে দাতা কর্তৃক হেবা বাতিল করা যেতে পারে। কারণ দখল প্রদানের আগে দান আদৌ সম্পূর্ণ হয় না। সুতরাং দান বাহেবা বাতিল করতে হলে সেটি দখল অর্পণের আগেই করতে হবে। ২ নং উপধারায় বলা হয়েছে, দখল অর্পণের পরও প্রদত্ত দান কিছু ক্ষেত্রে বাতিল করা যেতে পারে।
তবে সেসব ক্ষেত্রে আদালতের ডিক্রি আবশ্যক। সেই অবস্থাগুলো হলো_
ক. স্বামী কর্তৃক স্ত্রীকে এবং স্ত্রী কর্তৃক স্বামীকে যখন কিছু দান করা হয়;
খ. যখন নিষিদ্ধ ধাপের মধ্যে সম্পর্কিত একজন অন্যকে দান করে (যেমন যখন বাবা তার মেয়েকে দান করেন);
গ. দানগ্রহীতা যখন মারা যাবে;
ঘ. যে কোনো কারণেই হোক যখনপ্রদত্ত বস্তুর মূল্য বেশি হবে অথবা এমনভাবে পরিবর্তিত বা রূপান্তরিত হবে যে তার আসন্ন আকৃতি শনাক্ত করা যাবে না;
ঙ. যখন দাতা দানের বিনিময়ে কিছু গ্রহণ করবে। উল্লেখ্য, এ অবস্থাগুলোয় দখল অর্পণ করা হয়ে গেলে, আদালতের ডিক্রি ছাড়া দান বাতিল করা যাবে না।
®® ৩ নং উপধারায় বলা হয়েছে, দাতা কর্তৃক প্রদত্ত কোনো দান বাতিল করা যেতে পারে কিন্তু তার মৃত্যুর পর তার উত্তরাধিকারীরা ওই দান বাতিল করতে পারবে না।
®® ৪ নং উপধারায় বলা হয়েছে, একবার দখল অর্পিত হলে আদালতের ডিক্রি ছাড়া প্রদত্ত দান বাতিল করা যাবে না।
দান বাতিলের জন্য দাতার ঘোষণা কিংবা তা আবার গ্রহণের উদ্দেশে কোনো মামলা করলে তা দানটি বাতিলের পক্ষে যথেষ্ট বিবেচিত হবে না।
যতক্ষণ পর্যন্ত কোনো ডিক্রি প্রদান করা না হবে, দান গ্রহীতা দানের বিষয়বস্তুটি ব্যবহার ও হস্তান্তর করতে পারবে।
সর্বোপরি দানকৃত সম্পত্তি ফেরত পাওয়ার সম্ভাবণা খুবই ক্ষীন।

About Pratidiner Tottho

Check Also

ধোবাউড়ায় জেল হত্যা দিবস পালন উপলক্ষে আলোচনা সভা

ধোবাউড়া প্রতিনিধি : ময়মনসিংহের ধোবাউড়ায় জেল হত্যা দিবস পালন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
সর্বশেষ
ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম মহানগরের সভাপতি টিটু সাতক্ষীরায় দোকান থেকে ৯ হাজার পিচ টাপেনটাডল ট্যাবলেটসহ গ্রেফতার ময়মনসিংহে আওয়ামীলীগের কমিটি ঘোষণা করায় মোবারক হোসেন মঙ্গলের মিষ্টি ভিতরণ আজ থেকে শুরু হলো মহান বিজয়ের মাস ২০২২ গৌরীপুরে স্ত্রীর ইচ্ছে পূর্ণে এসএসসিতে জিপিএ পেয়ে প্রমাণ করলেন শিক্ষার কোন বয়স নেই ধোবাউড়ায় তথ্য সংরক্ষণ ও বিনিময় কর্মশালা অনুষ্ঠিত হত্যা মামলার আসামীদের গ্রেফতারের দাবীতে বিক্ষোভ মিছিল ময়মনসিংহে জেলা প্রশাসকের সভাপতিত্বে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত: ময়মনসিংহের পরানগঞ্জে অপরাধ নিয়ন্ত্রণে বিট পুলিশিং সভা মসিকে সাড়ে ১০কোটি টাকার রাস্তা ও ড্রেনের নির্মাণকাজ উদ্বোধন