শনিবার , নভেম্বর ২৬ ২০২২
Home / জাতীয় / সুপারভাইজার ও গণনাকারীদের জ্ঞাতার্থে

সুপারভাইজার ও গণনাকারীদের জ্ঞাতার্থে

প্রতিদিনের তথ্য.কম ডেস্ক: যাঁরা জনশুমারি ও গৃহগণনা ২০২২-এ গণনাকারী ও সুপারভাইজার হিসেবে নিয়োগ পেয়েছেন, তাঁদের অবশ্যই আগামী মাসের প্রথম সপ্তাহে প্রথম ব্যাচ ৪-৭ জুন এবং ২য় ব্যাচ ৯-১২ জুন পর্যন্ত নির্ধারিত সময় অনুযায়ী নির্ধারিত প্রশিক্ষণ কেন্দ্রে উপস্থিত থাকতে হবে। শুমারি কাজ চলাকালীন সময়ে অন্য কোনো কাজে নিয়োজিত থাকতে পারবেন না। এর জন্য সার্বিক প্রস্তুতি গ্রহণ করুন।

সকল শুমারিকর্মীরত কার্যক্রম অনলাইনে মনিটরিং করা হবে। কেউ মাঠে না থাকলে বা GPS Location ট্র‍্যাক করে নির্দিষ্ট গণনা এলাকায় না পাওয়া গেলে অথবা সংগৃহীত তথ্যে গরমিল ধরা পড়লে শুমারি আইন ও পরিসংখ্যান আইন অনুযায়ী যে কোনো ধরনের শাস্তিমূলক ব্যবস্থার জন্য প্রস্তুত থাকতে হবে। চাকরিরত প্রার্থীদের শুমারিকর্মী হিসেবে কাজ করার সুযোগ নেই সুপারভাইজার ও গণনাকারী পদে। দায়িত্বপ্রাপ্ত জেলা শুমারি সমন্বয়কারী মহোদয়, উপজেলা শুমারি সমন্বয়কারী মহোদয় এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর উর্ধ্বতন কর্মকতাগণ নিয়মিতভাবে প্রশিক্ষণ কেন্দ্রসমূহ পরিদর্শন করবেন এবং শুমারিকর্মীদের কাজের আগ্রহ, প্রচেষ্টা ও মান যাচাই করবেন। যেহেতু এটি রাষ্ট্রীয় দায়িত্ব, তাই এতে অবহেলা কাম্য নয়। শুমারি সর্বোচ্চ অগ্রাধিকার।

জনশুমারি ও গৃহগণনা-২০২২ এর সফল বাস্তবায়নের জন্য গণনা কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত জোনাল অফিসারগণ মাঠে থাকবেন এবং নির্দিষ্ট এলাকার গণনাকারীকে সাথে নিয়ে তাদের নিজ নিজ এলাকা চিনিয়ে দেবেন। এর ফলে Area Coverage Error থাকবে না। আর গণনা এলাকার অভ্যন্তরে Household Coverage নিশ্চিত করার জন্য সকল সুপারভাইজার ও গণনাকারী বাধ্যতামূলকভাবে ডায়েরি বা নোটবুক মেনটেইন করবেন এবং মূল তথ্য সংগ্রহের সময় প্রতিদিনের বাদপড়া খানাসমূহের নম্বর এবং খানা প্রধানের নাম সন্ধ্যায় সুপারভাইজারকে জানাবেন। পরবর্তী দিনে সুপারভাইজার উক্ত গণনাকারীর মাধ্যমে বাদ পড়া খানাসমূহের তথ্য সংগ্রহের বিষয়টি নিশ্চিত করবেন। জোনাল অফিসার ও ইউসিসিগণ এই তথ্য সংগ্রহ কার্যক্রম নিয়মিত মনিটর করবেন। এভাবে Coverage Error শূন্যের কোটায় নিয়ে আসার নির্দেশনা রয়েছে।

আপনাদের পরবর্তী কর্মপরিকল্পনা ও নির্দেশনা সম্পর্কে অবগত হওয়ার জন্য নিজ জোনের জোনাল অফিসারের সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করবেন। শুমারি কাজ শেষ না হওয়া পর্যন্ত সবাই বিকাশ নম্বর ও নির্দিষ্ট মোবাইল নম্বর সচল রাখুন এবং নেটওয়ার্কের মধ্যে থাকুন।

জনশুমারিতে তথ্য দিন, পরিকল্পিত উন্নয়নে অংশ নিন

About Pratidiner Tottho

Check Also

ধোবাউড়ায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

ধোবাউড়া প্রতিনিধি আব্দুল মতিন মাসুদ: ময়মনসিংহ ধোবাউড়ায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন উপলক্ষে ১৩ অক্টোবর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
সর্বশেষ
হত্যা মামলার আসামীদের গ্রেফতারের দাবীতে বিক্ষোভ মিছিল ময়মনসিংহে জেলা প্রশাসকের সভাপতিত্বে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত: ময়মনসিংহের পরানগঞ্জে অপরাধ নিয়ন্ত্রণে বিট পুলিশিং সভা মসিকে সাড়ে ১০কোটি টাকার রাস্তা ও ড্রেনের নির্মাণকাজ উদ্বোধন ১৫ দিন পর ছিনতাইকারীকে ধরলেন নারী দুই দিনব্যাপী পুলিশ হেডকোয়ার্টার্স কোয়ার্টারলি কনফারেন্স শুরু নুরুল ইসলাম পাঠান এর খুনের প্রধান আসামী পিবিআই হাতে গ্রেফতার খাজাবাগ দরবার শরীফে বড়পীর সাহেব হুজুরের ওরছ মোবারক অনুষ্ঠিত পূর্বধলায় ফাঁসিতে স্কুল ছাত্রীর মৃত্যু ময়মনসিংহে আওয়ামী লীগের কার্যকরী পরিষদের বর্ধিত সভা অনুষ্ঠিত