সোমবার , জুলাই ৪ ২০২২
Home / বাংলাদেশ / কে এই ববি হাজ্জাজ

কে এই ববি হাজ্জাজ

প্রতিদিনের তথ্য.ডেস্ক রিপোর্ট :
একনজরে ববি হাজ্জাজ,বাংলাদেশের ৪৩ তম নিবন্ধিত রাজনৈতিক দল জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন, এনডিএম এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, একজন রাজনৈতিক, শিক্ষক ও গবেষক ববি হাজ্জাজ।

দুই সন্তানের জনক হাজ্জাজ ধনকুবের মূসার বিন সমশের ও কানিজ ফাতিমা দম্পত্তির বড় ছেলে। স্ত্রী ব্যারিস্টার রাশনা ইমাম একজন আন্তর্জাতিক আইনজ্ঞ।

তিনি ম্যাপল লিপ ইন্টারন্যাশনাল থেকে প্রাথমিক, অস্টিনের টেক্সাস বিশ্ববিদ্যালয় থেকে রাস্ট্র বিজ্ঞানে স্নাতক ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেন। আমেরিকার সিনেট নির্বাচনে প্রচার ও আমেরিকার অর্থনীতিতে এক বছর কাজ করেন। ২০০৩ সাল থেকে আমেরিকা, ইউরোপ ও মধ্যে প্রাচ্যে টেকনিক্যাল এডভাইজার হিসেবে কাজ করেন বেশ কয়েক বছর। ২০০৯ সালে দেশে ফিরেই ডেইলি স্টার সহ কয়েকটি আন্তর্জাতিক পত্রিকায় নিয়মিত লিখতে শুরু করেন। একই বছর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে প্রভাষক ও গবেষক হিসেবে যোগ দেন। ২০১৩ সালে জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদের উপদেষ্টা নিয়োগ হন। এরশাদের প্রার্থীতা দন্ধে পুলিশের হাতে কয়েক ঘন্টার জন্যে গ্রেফতার হন। ২০১৫ সালে ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র নির্বাচন করেন। ২০১৭ সালে এপ্রিলে আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠিত করেন রাজনৈতিক দল জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন, এনডিএম।
২০১৮ সালে তার দল থেকে জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা -৬ আসনে তিনি নিজপ প্রতিদন্ধিতা করেন ৫১ টি আসনে দেশব্যাপী তার মনোনীত প্রার্থীগন নির্বাচনে অংশগ্রহন করেন। এসময় তিনি জাতীয় ঐক্যের জন্য ” গণ ঐক্য ” নামে মুসলিম লীগের সাথে জোট করেন।

দেশে একনায়কতন্ত্র, অস্থিতিশীল বাজার ব্যবস্থাপনা, নাগরিক অধিকার ও দূর্নীতি প্রতিরোধ কল্পে তিনি তার দলকে একটি শক্তিশালী দলে রূপান্তর করতে দেশব্যাপী কর্মসূচি বাস্তবায়ন ও সাংঘটনিকভাবে তৎপর। ইতিমধ্যে দেশর সিংহভাগ অঞ্চলে তারুণ্য নির্ভর একটি রাজনৈতিক বলয় তৈরি করেছেন যা আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিরাট ভূমিকা রাখবে। সূত্র-

এম আর মাসুম
সংসদ সদস্য প্রার্থী,
নেত্রকোনা -৫ পূর্বধলা,টাইমলাইন

About Pratidiner Tottho

Check Also

ধোবাউড়ায় আওয়ামীলীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

আব্দুল মতিন মাসুদঃময়মনসিংহ ধোবাউড়া উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে বাংলাদেশ আওয়ামীলীগের ৭৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
সর্বশেষ