Breaking News

ময়মনসিংহে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস পালিত ২০২৩

নেপাল ধরঃ ময়মনসিংহ ২৯ মে সোমবার সকালে, Peace begins with me’ এই শ্লোগানকে সামনে রেখে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস- উপলক্ষে একটি বর্ণাঢ্য র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত সভায় সভাপতিত্ব করেন ময়মনসিংহের রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য, বিপিএম, অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মোঃ ইকরামুল হক টিটু, মোঃ ইকরামুল হক টিটু, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মোঃ শফিকুর রেজা বিশ্বাস, ব্রিগেডিয়ার জেনারেল মোঃ হাফিজুর রহমান, এনডিসি, পিএসসি, ময়মনসিংহ জেলা প্রশাসক মোঃ মোস্তাফিজার রহমান, জেলা পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা, পিপিএম, এছাড়াও মোঃ এনামুল কবির, অতিরিক্ত ডিআইজি (প্রশাসন ও অর্থ), রেঞ্জ ডিআইজি’র কার্যালয়, ময়মনসিংহ এবং আবিদা সুলতানা, বিপিএম, পিপিএম, অতিরিক্ত ডিআইজি (ক্রাইম), রেঞ্জ ডিআইজি’র কার্যালয়, ময়মনসিংহ, মোহাম্মদ মহিবুল ইসলাম খান, বিপিএম, অধিনায়ক (অতিরিক্ত ডিআইজি), কোতোয়ালী মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ শাহ্ কামাল আকন্দ (পিপিএম বার) ইন্সপেক্টর তদন্ত মোঃ ফারুক হোসেন, ইন্সপেক্টর অপারেশন মোঃ ওয়াজেদ আলী, র‍্যাব-১৪, ময়মনসিংহ, পুলিশ সুপার, নেত্রকোণা, পুলিশ সুপার জামালপুর, পুলিশ সুপার, শেরপুরসহ অন্যান্য আমন্ত্রিত অতিথিগণ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি বক্তব্যে বলেন, বাংলাদেশের মানুষ ঐতিহ্যগত ভাবেই শান্তি প্রিয়। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ সশস্ত্র বাহিনী ও পুলিশ বিশ্ব শান্তি রক্ষায় আন্তর্জাতিক জাতিসংঘ শান্তি মিশনে কাজ শুরু করে। বাংলাদেশের শান্তিরক্ষা বাহিনী জীবন উৎসর্গ করে এদেশের মুখ শুধু উজ্জ্বলই করেনি, সফল করেছে সকল শান্তি প্রিয় রাষ্ট্রের সম্বিলিত প্রচেষ্টাকে।
সভাপতি তার বক্তব্যে বলেন, জাতিসংঘ সশস্ত্র বাহিনী ও পুলিশের কাজে স্বীকৃতি দিয়েছে। বাংলাদেশ সশস্ত্র বাহিনী ও পুলিশ তাদের পেশাদারিত্ব, নিরপেক্ষতা, ধর্ম-বর্ণ ও নারী-পুরুষের প্রতি সংবেদনশীল ও শ্রদ্ধাশীল থেকে শান্তিরক্ষা কার্যক্রমে সফল ও সুনামের সহিত কাজ করছে, যা শান্তিরক্ষা মিশনে বাংলাদেশকে রোল মডেল হিসেবে উপস্থাপন করেছে। এছাড়াও তিনি আরো বলেন, সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও কেন্দিয় ভাবে রাজধানী ঢাকাসহ প্রতিটি বিভাগীয় শহরে সকল শান্তিরক্ষীকে সম্মান প্রদর্শন করার জন্য ২০০৩ সাল হতে এই দিনটি পালিত হয়ে আসছে। ময়মনসিংহ রেঞ্জ পুলিশও যথাযথ সম্মানসহ এই দিনটি উদযাপন করে আসছে। উল্লেখ্য যে, বাংলাদেশ ১৯৮৯ সাল হতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সাফল্যের সাথে অংশ গ্রহণ করে চলেছে। এ পর্যন্ত বাংলাদেশের ২১,২৮৪ জন পুলিশ সদস্য শান্তিরক্ষী হিসেবে কাজ করেছেন। বর্তমানে ৫১২ জন বাংলাদেশ পুলিশের সদস্যসহ ৭২৬৯ জন বাংলাদেশী শান্তিরক্ষী বিভিন্ন মিশনে কর্মরত আছেন। বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় গত ৩৪ বছরে বাংলাদেশের ১৬৬ জন শান্তিরক্ষী প্রাণ বিসর্জন দিয়েছেন। বাংলাদেশ ২০১০ সাল হতে নারী পুলিশ কন্টিনজেন্ট প্রেরণ করছে। এ যাবৎকাল নারী পুলিশের ১৭৬৬ জন সদস্য শান্তিরক্ষা মিশনে অংশ গ্রহণ করেছে। বর্তমানে সারা বিশ্বে ১৫৭ জন নারী পুলিশ সদস্য শান্তিরক্ষা মিশনে কাজ করছেন। এ সময় বিভিন্ন প্রিন্ট মিডিয়ার সাংবাদিক বৃন্দ উপস্থিত ছিলেন।

About Sak Shadi Masum

Check Also

রেল নিরাপত্তায় যুক্ত হচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীর -২৭০০

মোঃ আব্দুল লতিফঃ (বিশেষ প্রতিনিধি) রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, রেলের নিরাপত্তায় তারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *